25 August, 2019
উইন্ডোজ 10

উইন্ডোজ 10 হোম, প্রো, এন্টারপ্রাইজ, Vl, N/KN সংস্করণগুলির মধ্যে পার্থক্য

উইন্ডোজ 10

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 এর মতো অপারেটিং সিস্টেমগুলির একাধিক সংস্করণ প্রকাশ করে। কখনও কখনও এটি আমাদের সংস্করণের কোন সংস্করণ বা সংস্করণটি পরীক্ষা করে দেখতে বেশ বিভ্রান্তিকর হতে পারে। এই প্রবন্ধে, আমরা উইন্ডোজ 10 এর বিভিন্ন সংস্করণ সম্পর্কে আলোচনা করব এবং প্রো, ভিএল এবং এন সংস্করণ কি তা জানতে পারি।

আসুন প্রতিটি সংস্করণ একের পর এক আলোচনা করি যাতে আমরা এই সমস্ত উইন্ডোজ 10 সংস্করণের মধ্যে পার্থক্যটি বুঝতে পারি।

উইন্ডোজ 10 হোম:-
উইন্ডোজ 10 হোম বেশিরভাগই আপনি কিনতে ল্যাপটপে প্রাক ইনস্টল করা হয়। এতে কোর্টানা, মাইক্রোসফ্ট এজ, কন্টিনিউম, সার্বজনীন অ্যাপ্লিকেশন ইত্যাদি উইন্ডোজ 10 এ অন্তর্ভুক্ত সমস্ত প্রধান বৈশিষ্ট্য রয়েছে। অনুপস্থিত জিনিসগুলি বেশিরভাগই নেটওয়ার্কিংয়ের সাথে সম্পর্কিত। হোম সংস্করণটি একটি ডোমেনে যোগদান করা যাবে না এবং এটি গোষ্ঠীর নীতি সম্পাদক অন্তর্ভুক্ত করে না। তবে আপনি উইন্ডোজ 10 এ আলাদাভাবে গ্রুপ পলিসি এডিটর ইনস্টল করতে পারেন। আপনি যদি আপনার হোম কম্পিউটারে উইন্ডোজ 10 ব্যবহার করতে চলেছেন তবে উইন্ডোজ 10 হোম আপনার জন্য উপযুক্ত। উইন্ডোজ 10 হোমগুলিতে অন্তর্ভুক্ত অন্যান্য বৈশিষ্ট্যগুলি বিটলকার, এন্টারপ্রাইজ মোড IE, রিমোট ডেস্কটপ এবং ক্লায়েন্ট হাইপার-ভি।

উইন্ডোজ 10 প্রো:-
উইন্ডোজ 10 পেশাগত সংস্করণটি বেশিরভাগ অফিস পরিবেশে ব্যবহৃত হয় যেখানে উইন্ডোজ সার্ভার ডোমেইন যোগদান করা প্রয়োজন। উইন্ডোজ 10 প্রো উইন্ডোজ 10 হোমের সমস্ত বৈশিষ্ট্য এবং গ্রাফিক পলিসি ম্যানেজমেন্ট, বিটলকার এনক্রিপশন, রিমোট ডেস্কটপ, হাইপার-ভি, আজুর অ্যাক্টিভ ডিরেক্টরি যোগদান ক্ষমতা, এন্টারপ্রাইজ ডেটা সুরক্ষা, ব্যবসার জন্য উইন্ডোজ আপডেট ইত্যাদি বৈশিষ্ট্যগুলি নিয়ে আসে।

উইন্ডোজ 10 এন্টারপ্রাইজ:-
উইন্ডোজ 10 এন্টারপ্রাইজ সংস্করণে উইন্ডোজ 10 প্রো প্লাসের অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি যেমন ডাইরেক্ট অ্যাক্সেস, উইন্ডোজ টু গ স্রোকার, অ্যাপলকার, শাখা ক্যাশ, গ্রুপ পলিসি দিয়ে স্টার্ট স্ক্রিন কন্ট্রোল, ক্রেডেনশিয়াল গার্ড, ডিভাইস গার্ড ইত্যাদি।

উইন্ডোজ 10 মোবাইল:-
উইন্ডোজ 10 মোবাইল স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি কন্টিনুয়ুম সামর্থ্য সহ মৌলিক ভোক্তাদের বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে।

ভিএল কি :-
আপনি উইন্ডোজে 10 এন্টারপ্রাইজ ভিএল সংস্করণ দেখতে পাবেন। ভিএল লাইসেন্স ভলিউম জন্য। এর মানে হল যে একক লাইসেন্স কী উইন্ডোজ 10 এর একাধিক ইনস্টলেশান সক্রিয় করতে ব্যবহার করা যেতে পারে। এটি সাধারণত বড় উদ্যোগগুলি দ্বারা ব্যবহৃত হয়।

এন এবং কেএন সংস্করণঃ- 
উইন্ডোজ 10 এন সংস্করণ বিশেষত ইউরোপীয় আইন মেনে চলতে ইউরোপ এবং সুইজারল্যান্ডের জন্য ডিজাইন করা হয়েছে। এন স্টাড ফর মিডিয়া প্লেয়ারের সাথে নয় এবং উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের সাথে প্রাক-ইনস্টল করা নেই।

কেএন বিশেষভাবে কোরিয়ান বাজারের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি উইন্ডোজ মিডিয়া প্লেয়ার (ডাব্লুএমপি) এবং ইনস্ট্যান্ট মেসেঞ্জার অন্তর্ভুক্ত করে না।

আশা করি এটি সমস্ত উইন্ডোজ 10 সংস্করণগুলির সংক্ষিপ্ত সংক্ষেপ দেয়। উইকিপিডিয়া একটি খুব ভাল তুলনা চার্ট দেয় এবং সম্পূর্ণ বিশদ তুলনা করার জন্য, আপনি মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 তুলনা পাতাটি পড়তে পারেন।

আসন্ন: উইন্ডোজ 10 এস:-

উইন্ডোজ 10 এস উইন্ডোজ 10 প্রো এর একটি নির্দিষ্ট কনফিগারেশন যা একটি পরিচিত, উত্পাদনশীল উইন্ডোজ অভিজ্ঞতা সরবরাহ করে যা নিরাপত্তা এবং কর্মক্ষমতা জন্য সুসজ্জিত। উইন্ডোজ স্টোর এ বিশেষ করে অ্যাপ্লিকেশন ব্যবহার করে এবং আপনি মাইক্রোসফ্ট এজের সাথে নিরাপদে ব্রাউজ করে তা নিশ্চিত করে, উইন্ডোজ 10 এস আপনাকে দ্রুত এবং সুরক্ষিত দিনটি দিনে এবং দিনে চলমান রাখে।

উইন্ডোজ 10

উইন্ডোজ 10

 

Leave a Reply

%d bloggers like this: